আশ শেফা মধুঘর

মৌমাছি সম্বন্ধে অজানা বহু তথ্য জানানো হয়েছিলো ১৪০০ বছর আগেই!!

আল কুরআনে ১৪০০ বছর আগেই জানানো হয়েছিলো মৌমাছি সম্বন্ধে অজানা বহু তথ্য

আল কুরআনে ১৪০০ বছর আগেই জানানো হয়েছিলো মৌমাছি সম্বন্ধে অজানা বহু তথ্য!!

সুরা নাহল এর ৬৮ এবং ৬৯ নং আয়াতে আল্লাহ বলেনঃ

‘(৬৮) তোমার প্রতিপালক মৌমাছিকে (তার সহজাত প্রবৃত্তিতে) এই কথা প্রত্যাদেশ করেছেনঃ ‘তোমরা তোমাদের ঘর বানাও পাহাড়ে, গাছে ও মানুষের ঘরের ওপর।

(৬৯) এরপর সব ধরনের ফল হতে (কিছু কিছু) খাও, এরপর তোমার প্রতিপালকের পথে বিনয়ের সাথে চলতে থাক; তার (মৌমাছির) পেট থেকে নানা বর্ণের পানীয় নির্গত হয় এবং তাতে মানুষের জন্য রয়েছে আরোগ্য; নিশ্চয়ই চিন্তাশীলদের জন্য এতেও নিদর্শন রয়েছে।’

সুরা নাহালের এই আয়াতের নির্দেশ অনুসারে যুগে যুগে অনেক স্কলারই এই আয়াতটি এবং এই সুরাটি নিয়ে চিন্তাশীল হয়েছেন, গবেষনা করেছেন। বের করে এনেছেন কিছু চমকপ্রদ তথ্য ও দিকনির্দেশনা যা আগে কখনো ভেবে দেখা হয়নি, এমনকি ১৪০০ বৎসর আগে দেয়া তথ্যগুলো কয়েক শতাব্দী আগেও বিজ্ঞানিরাও জানতেন না!

গবেষকরা সংখ্যাতত্ব দিয়ে এই সূরার বিভিন্ন দিক বিশ্লেষণ করে গিয়ে দেখেছেন সূরার সংখ্যাটি প্রচ্ছন্নভাবে পুরুষ মৌমাছির ক্রোমোজোমের সংখ্যা নির্দেশ করছে।

যেমন, এই সূরার সিরিয়াল সংখ্যা ১৬, পুরুষ মধু-মৌমাছির ক্রোমোজমের সংখ্যার সমান অর্থাৎ ১৬ টি। ভাবছেন, এ আর এমন কী? কাকতালীয়, তাই তো? তাহলে, পুরোটা পড়ুন, আপনার জন্য আরোও চমক অপেক্ষা করছে!

প্রানীবিজ্ঞান বলে যে কোনও উপাদানের ক্রোমোজোমের সংখ্যা সেই উপাদানটির পারমাণবিক সংখ্যার মতো, অর্থাৎ এটি পরিবর্তন করা যায় না। এমনকি কোন একটা প্রজাতির পুরুষ ও স্ত্রী প্রাণীদের ক্রোমোজোমের সংখ্যাও সাধারণত একই থাকে। কিন্তু মৌমাছির ক্ষেত্রে বিষয়টা ভিন্ন। পুরুষ মৌমাছির তুলনায় স্ত্রী মৌমাছির ক্রোমোজোম সংখ্যা দ্বিগুন অর্থাৎ ৩২ টি। এই ক্রোমোজোমের সংখ্যার দিক দিয়ে মৌমাছিরা প্রানীজগতে একদম আলাদা।

পুরুষ মৌমাছির ক্রোমোজমের সংখ্যার সাথে সূরার সিরিয়াল সংখ্যা মিলে যাবার পর গবেষকরা আরোও কাকতালের সন্ধানে এবার খুঁজে বের করলেন এই সূরার আয়াত সংখ্যা ১২৮, এবং লক্ষ্য করলেন সংখ্যাটি পুরুষ মৌমাছির ক্রোমোজোমের সংখ্যার ৮ গুণ এবং স্ত্রী মধু মৌমাছির ক্রোমোজোমের সংখ্যার ৪ গুণ। তারা দেখলেন এই সূরার সংখ্যার মতোই আয়াত সংখ্যাটিও মৌমাছির ক্রোমোজোমের সংখ্যার সাথে সমানুপাতিক।

এরপর আর বিষয়টা কাকতালীয় থাকল না। উপর্যুপরি গবেষনা আরোও জানা গেলঃ
– এই সূরাটির ৬৮ নং আয়াতে সর্বপ্রথম নাহল বা মৌমাছি শব্দটি এসেছে, আর এই সূরার ১ নং আয়াত থেকে শুরু করে ৬৮ নং আয়াত পর্যন্ত ‘আল্লাহ’ নামটিও ৩২ বার এসেছে যা স্ত্রী মৌমাছির ক্রোমোসোম সংখ্যার সমান।

– এই সূরাটি শেষ আয়াতটিতে অক্ষরের সংখ্যা ৩২ টি আর স্ত্রী মৌমাছির ক্রোমোজোম সংখ্যাও ৩২ টি।

– এই সূরার ৬৮ নাম্বার আয়াতে আছে ১৩ টি শব্দ। যদি এই আয়াতটিতে এই সূরার শুরু থেকে মৌমাছি (নাহল) শব্দটি পর্যন্ত গণনা করলে ৮৮৪ বর্ণ পাওয়া যায়। যে সংখ্যাটি ৬৮ এর ১৩ গুন অর্থাৎ আয়াত নাম্বার (৬৮) গুন আয়াতের শব্দ সংখ্যা (১৩) সমান সমান বর্ন সংখ্যা(৮৮৪)।

– এই সূরাটিতে আয়াত সংখ্যা ১২৮ টি, যা ১৬ ও ৩২ এ দুটি সংখ্যাই দ্বারা নি:শেষে বিভাজ্য।

কি? এখনো কি কাকতালীয় লাগছে🙄🙂

বন্ধুগন! এটা কখনোই কাকতালীয় নয়, কেননা পুরো কুরআনের শুরু থেকে শেষ পর্যন্ত এর প্রত্যেকটি পরতে পরতে এরকম গাণিতিক অলৌকিক কালতালের অভাব নেই।

জেনে অবাক হবেন শুধু মৌমাছির ক্রোমোজমের ইঙ্গিতই না, মানুষ এবং বাঁদরেরও ক্রোমজমসংখ্যার ইঙ্গিত দেয়া আছে মহাগ্রন্থ আল কুরআনে🙂

এভাবে আল্লাহ তার সৃষ্টির সম্বন্ধে কুরআনে দিয়ে রেখেছেন বহু বৈজ্ঞানিক তথ্য উপাত্ত, যার কিছু নমুনা পাওয়া যায় এই সুরাটি তে।

সুরা নাহল এর  ৬৮ এবং ৬৯ আয়াতের শাব্দিক বিশ্লেষন গিয়ে দেখা গেছে আরোও চমকপ্রদ তথ্য। বিস্তারিত পড়ুন এখানেঃ “সুরা নাহলের মৌমাছি বিষয়ক আয়াতের শাব্দিক পোস্টমর্টেম”

 

মধু সম্পর্কিত আরও কিছু পোস্টঃ

১. মধু ও শারীরিক সুস্থতা > টপিক:শারীরিক সুস্থতায় মধু গুণাগুণঃ

পর্ব-০১: https://www.facebook.com/102914111160597/posts/164428901675784/

পর্ব-০২: https://www.facebook.com/102914111160597/posts/167357614716246/

২. মধু ও স্বাস্থ্য > টপিক:সাধারন জ্বর, ঠান্ডা, কাশি প্রতিরোধে মধুর ঔষধি গুণঃ

https://www.facebook.com/102914111160597/posts/153922509393090/

আশ শেফার মধু- বাংলাদেশের সেরা মধুঃ

আশ শেফা আপনার জন্য বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে শুধু খাঁটি মধুই সংগ্রহ করে না, মধুর সর্বোচ্চ মানও নিশ্চিত করে। তাই আশ শেফা মধুঘরের মধু নিঃসন্দেহে খাঁটি তো বটেই, পাশাপাশি মানের দিক থেকেও দেশ সেরা। আশ শেফার অনলাইন স্টোরে বিভিন্ন ধরণের মধু রয়েছে।  এখান থেকে বাংলাদেশের যে কোনো প্রান্ত হতে নিশ্চিন্তে খাঁটি মধু সংগ্রহ করতে পারেন। খাঁটি স্বাস্থ্যকর মধুর ক্রয় নিশ্চিত হওয়ার জন্য আশ শেফার মধুর সম্পর্কে আরও যে কোনও বিস্ততারিত তথ্যের জন্য অনুগ্রহ করে আশ শেফা মধুঘরের সাথে 01919442385 নাম্বারে বা অনলাইনে ashshefa.com এ যোগাযোগ করুন।

সবাইকে ধন্যবাদ। সকলের নীরোগ স্বাস্থ্য কামনায় সদা আপনার পাশেই

আশ শেফা মধুঘর

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Call Now Button